হ্যাকারদের হাত থেকে রক্ষা পেতে আপনাকে যা করতে হবে

ইন্টারনেট একদিকে যেমন  আমাদের জীবনকে অনেক সহজ করেছে ঠিক তেমনি অন্যদিকে করেছে নিরাপত্তাহীনতার ।  ইন্টারনেটের্ক এ সকল বিস্তারের সঙ্গে সঙ্গে বেড়েছে অনেক হ্যাকারদের হ্যাক করার  দৌরাত্ম্য। তারা নানান উপায়ে আপনার সকল  তথ্য চুরি করে আপনারই গ্রাকদের বিপদে ফেলছে।বর্তমান সময়ে যারা অনেক বেশি ইন্টারনেট ব্যবহার করে থাকে তাদের সকল  তথ্যের নিরাপত্তা নিয়ে তারা  চিন্তিত।  দিন যত যাচ্ছে তদের একটা  হুমকি ততোই বেড়ে চলছে এ হ্যাকারদের কারনে । তাই আমাদের  ইন্টারনেট নিরাপদ রাখতে আমাদেরকে  নিজেকেই সচেতন থাকতে হবে প্রতিটা সময় । পাশাপাশি অনেক ছোট ছোট  কৌশল আপনি  অবলম্বন করলে পারেন ।

আসুন দেখে নিই সেরকম কিছু কৌশল-

১. আপনার  কম্পিউটারে অনেক বেশি তথ্য আছে  যেমন- অনেক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড, কিছু  ব্যাংক অ্যাকাউন্ট এর  নম্বার ইত্যাদি আরও অনেক তথ্য  সংরক্ষণ করা আছে আপনার কাছে । এ সকল তথ্য যেকোনো সময়  আপনার কম্পিউটার থেকে যে কেউ চুরি করে আপনাকে অনেক বড় বিপদে ফেলতে পারে।অথবা আপনার ভুল এর জন্য ও  এই কাজটি হতে পারে ।এই কাজটি যদি আপনি  আপনার অ্যান্ড্রয়েড ফোনে করতে চান তাহলে আপনি  Share-Draft App টি ব্যবহার করতে পারেন। এরজন্য আপনাকে কোনও ধরনের কোনও  মূল্য পরিশোধ করতে হবে না।

২. আমাদের কাছে সবচেয়ে জনপ্রিয় একটি বিষয় হলো WiFi ব্যবহার। আমাদের  বাসা থেকে শুরু করে সকল পরিবহন, সকল রেস্টুরেন্ট এখন WiFi এর আওতাধীন। তবে ভয়ের কথা হলো- WiFi এর মাধ্যমেও গ্রাহকদের সকল  তথ্য চুরি হয়। তাই আপনাকে বলছি  এ বিষয়ে একটু সতর্ক থাকবেন তাহলেই হবে।

৩. আপনি যদি কোনও ধরনের Password ম্যানেজার ব্যবহার না করে । তবে এখন থাকে সেটার ব্যবহার শুরু করতে দিন । বর্তমানে আপনি অনেক Password ম্যানেজার বিনামূল্যে পাবেন ইন্টারনেট এ । এর ভিতর আবার অনেক ধাপ হলো- Last-pass, log-m-vance, key-pass  ইত্যাদি। এসব Password  ম্যানেজার গ্রাহককে জটিল ও কঠিন সব পাসওয়ার্ড তৈরিতে এবং সেগুলো সহজ ভাবে  মনে রাখতেও সাহায্য করে।

৪. Smartphone এর নিরাপত্তার জন্য True-collar  অ্যাপটি ইনস্টল করে নেওয়া ভালো।  অ্যাপটি IOS  এবং অ্যান্ড্রয়েড দুটি অপশনেই আপনি  ব্যবহার করাতে পারবেন।