আপনার স্মার্টফোনের আলো যেভাবে আপনার শরীর ও মস্তিষ্কে প্রভাব ফেলে

আমরা সবাই কম বেশি স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ ব্যবহার করে থাকি । কিন্তু আমরা জানি না এর স্ক্রিন যা শক্তিশালী নীল আলো তৈরি করতে সক্ষম হয়। যেটা আমাদের জন্য কতোখানি ক্ষতির কারন । স্ক্রিনের মধ্যে থাকা এই সকল আলো এতটা উজ্জ্বল হয় যা আমরা রৌদ্রজ্জ্বল দিনের থাকে ও বেশি। আর রাতের বেলায় তা আরো অনেক বেশি উজ্জ্বল হয়ে ওঠে।আর তাই আমাদের সকল আর উচিৎ রাতের বেলা স্ক্রিনে চোখ না রাখা । এমনকি রাতের অন্ধকারে কোনও স্মার্টফোন বা ট্যাবলেট বা ল্যাপটপ ব্যবহার করা থেকে সাবধান হওয়া।

আমাদের সবার শরীর স্বাভাবিক ভাবেই এক একটি চক্র অনুসরণ করে চলে । যা প্রতিটি সময় আমাদের সতর্ক করে থাকি । এমনকি এটা দিনের বেলায় আমাদের জেগে থাকতে সহায়তা করে ও রাতের বেলা আমাদের প্রয়োজনীয় বিশ্রাম নিতে সাহায্য ও সহযোগিতা করে। কিন্তু আপনি যখন ঘুমের প্রস্তুতির নেন । আর তখন আপনি আপনার স্ক্রিনে চোখ রাখেন, তখন আপনার মস্তিষ্ক স্বাভাবিক প্রক্রিয়ার সকল কাজ করতে বিভ্রান্ত হয়।

আপনার স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ এর স্ক্রিন থেকে নির্গত নীল আলোর সঙ্গে সকালের সূর্যের আলোর অনুরুপ এক প্রভাব রয়েছে। যা আপনার মস্তিষ্কে মেলাটোনিন উৎপাদন বন্ধ করে দিয়ে থাকে। এটি এমন একটি হরমোন যার কাজ হোল আপনাকে সময়মতো ঘুমাতে ইঙ্গিত দেয়।আপনার স্মার্টফোনের স্ক্রিনের আলো আপনার মস্তিষ্কে মেলাটোনিন উৎপাদন ব্যাহত করে । এবং স্বাভাবিক আপনার ঘুম চক্র নষ্ট করে দেয়।এই মেলাটোনিন আপনার শশীর এর মাত্রা পরিবর্তনের ফলে মানুষের দেহঘড়ির সকল সময়ের হিসেবে গণ্ডগোল হয়। যার ফলে আপনার আসে বিষণ্ণতাসহ অনেক ধরনের মানসিক সমস্যা । আপনার অনিদ্রার অভ্যাস হয় এবং এর ফলে আপনার গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হয় ।

স্মার্টফোনের আলো শরীর ও মস্তিষ্কে যে প্রভাব ফেলে তার ওপর এক গবেষণায় করা হয় । দেখা গেছে স্মার্টফোনের ব্যবহার এর ফলে এর যে নীল আলো তা আপনার চোখের রেটিনার ক্ষতি করে। এ সকল নীল আলোতে আপনি যদি অনেক সময় থাকলে তা হলে আপনার চোখের ‘সেন্ট্রাল ভিশন’ নষ্ট হতে পারে। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হোল চোখের কাছে নিয়ে কখন ও স্মার্টফোন ব্যবহার করা যাবে না । এটা আপনার চোখের জন্য সবচেয়ে বেশি ক্ষতির কারন । এছাড়াও এটা প্রোস্টেট ও ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি বৃদ্ধির করে থাকে ।