আপনি কোন গুগল ব্যবহার করছেন আসল না নকল ?

দীর্ঘদিন ধরে গুগল ব্যবহার করি আমরা । এটা ব্যবহারে এতটাই অভ্যস্ত যে অন্য কোনো সার্চ ইঞ্জিনের বা অন্য কোনও কিছুর কথা ভাবতেই পারি না। কিন্তু একটা ব্যাপার কোনও দিনও ভাবে নাই ।গুগলটি কি আসল না নকল ??কিছু দিন ধরে দ্য নেক্সট ওয়েব নামে একটা সংস্থা যার কাজ গুগল অ্যানালিটিক তারা একটা নকল গুগলের সন্ধান পেয়েছে।তারা এয়ো জানতে পেড়েছে সিক্রেট.গুগল.কম নামের অন্য একটি ওয়েবসাইটের অস্তিত্ব।

মজার কথা হোল সেই ওয়েবসাইটটি তখন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের অনেক আগে ডোনাল্ড ট্রাম্পের হয়ে কাজ করে। সেখানে অনেক কথা লেখা ছিল- তার মধ্যে একটা কথা হোল ভোট ফর ট্রাম্প– ট্রাম্পকে ভোট আপনারা ভোট দিন!

তবে শুধুই দ্য নেক্সট ওয়েব একটা ওয়েব নয়। তাদের অনেক আগেও Analytics Edge নামের এক সংস্থাও খবর দিয়েছিল এই নকল গুগলের। তফাতটা অনেক সামান্য। হয়তোবা আপনার চোখে পড়াবে না। google.com -এ জি অক্ষরটা বড় হাতে লেখা। নকল google ও ঠিক এ ভাবে লেখা। কিন্তু তার আকার অনেকটাই ছোট।দেখলে মনে হবে যেন একটা বড় হাতের জি অক্ষর যা অনেক টা সঙ্কুচিত হয়ে গেছে।

এই নকল googleদিয়ে কী তাদের স্বার্থসিদ্ধি হবে ? উত্তরটা অনুমান করে নেয়া আপনার কাছে অনেকটাই শক্ত । Analytics Edge জানিয়েছে, spam অর্থাৎ যারা spam এ ছাড়ে তাদের এ সকল ওয়েবসাইটে, তারাই মূলত এই ওয়েবসাইট অন্য ভাবে বানিয়েছে। যার সাহায্যে তারা কোনও না কোনও ট্রাফিক টেনে আনতে পারে। এছাড়া অনেক ধরনের হ্যাকিংয়ের সুবিধা তো তাদের কাছে রয়েছেই!
এবার আপনি একটু খেয়াল করে দেখন তো। আপনি কোন ধরনের google ব্যবহার করছেন! সেটা কি আসল নাকি নকল কোনটা! আপনাদের সবার সাহায্য কামনা করছি আপনারা ইচ্ছে করলেই এ ধরনের খারাপ কাজ করা মানুষদেরকে ধরতে পারবো। আর আপনার অনেক মূল্যবান ডাটা কোনও ভাবেই অন্যের কাছে যেতে পারবে না ।